দেখুন অফলাইন এসইও করবেন কীভাবে আপনার ইউটিউব চ্যানেল এর ভিডিও।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

আমি যদি এখন আপনার কাছে জানতে চাই বিশ্ব বিখ্যাত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট এর নাম বলতে তাহলে কিন্তু এখন আপনি অবশ্যই ইউটিউব এর নামটা সবার আগেই বলবেন কারণ আসলেই ইউটিউব কিন্তু বিশ্ব বিখ্যাত ভিডিও শেয়ারিং প্লাটফর্ম।

বাংলাদেশ থেকে শুরু করে আরও যতো দেশ এই পৃথীবি – তে রয়েছে সকলেই কিন্তু বিভিন্ন টিউটোরিয়াল, প্রোগ্রাম, মুভি, গান ইত্যাদি দেখার জন্য ইউটিউব এ প্রবেশ করেন। ইউটিউব এর মাধ্যমে সকলেই খুব সহজেই বিভিন্ন চ্যানেল এর খবরও পেয়ে থাকে, আপনি জেনে অবাক হবেন যে ইউটিউব এ ১০ ডিসেম্বর ২০১৮ইং তারিখ পর্যন্ত ২৩ মিলিয়ন ফেমাস ইউটিউব চ্যানেল ছিলো তাহলে ভাবতে পারছেন বর্তমান কতো হতে পারে ইউটিউব চ্যানেল।

আশা করি তাহলে বুঝতে পারছেন কনটেন্ট তৈরি কারী কতো বেশী প্রতিদিন বেড়েই চলছে ইউটিউব প্লাটফর্ম এ, কিন্তু কনটেন্ট তৈরিকারী তো অবশ্যই বাড়ছে কিন্তু কনটেন্ট গুলো ভিউ বাড়ছে না এবং জনপ্রিয়ও হচ্ছে না। এর জন্য অনেক ইউটিউবার ভেঙ্গে পড়েন বা এমন অনেকেই আছেন যারা ইউটিউব চ্যানেল চালানোর ইচ্ছাটাই বন্ধ করে ফেলেন।

এখন আপনি যদি একটু ভেবে দেখেন অন্য সকলের ভিডিও জনপ্রিয়টা লাভ করছে তাহলে আপনার ভিডিও কেনো করছে না, কী কখনো ভেবে দেখেছেন এইভাবে আমার মনে হয় না। আমরা অনেকেই ইউটিউবার হতে চাই কেউ হয়তো শখের জন্য কেউ কোম্পানির প্রচার এর জন্য অথবা কেউ কেউ আছে অর্থ উর্পাজন করার জন্য ইউটিউবার হতে চাই। কনটেন্ট তো সকলেই তৈরি করে আপনি হয়তো অনুসন্ধান করলেন এবং দেখতে পেলেন একটা ভিডিও যেটার কোনো যোগ্যটাই নেয় টপ লেভেল এ ডিসপ্লে হওয়ার কিন্তু তারপরেও হচ্ছে আর আপনার কনটেন্ট যোগ্য হয়েও হচ্ছে না এর কারণ একটাই ওই ভিডিও এসইও করা আর আপনারটা এসইও করা না।



সাধারণত বেশী ভাগ খেয়াল করলেই দেখা যাই আমরা আমাদের কনটেন্ট এ কোনো রকম এসইও না করেই ভিডিও আপলোড করে দিই, এটার কারণে আমাদের ভিডিও অনুসন্ধান করলে পাওয়া যাই না এবং জনপ্রিয়টা লাভ করে না।

একজন নরমাল ইউটিউব ব্যবহারকারী ইউটিউব এ প্রবেশ করে তার দরকারী কিছু কীওয়ার্ড লিখে অনুসন্ধান করে তখন তার সামনে প্রথম যে কনটেন্ট গুলো ডিসপ্লে করে তখন ওইগুলো সে দেখতে থাকে এইভাবেই অধিক থেকে অধিক ভিউ হয় তখন ইউটিউব এই ভিডিও – কে জনপ্রিয় করে তুলতে আরও সাহায্য করে তোলে।

প্রথমত আপনাকে ভালো একটা টাইটেল সিলেক্ট করে নিতে হবে যেটা আপনার মূল কনটেন্ট এর সাথে রিলেটেড এবং খুব গুরুত্বপূর্ণ ট্যাগস গুলো আপনাকে অনুসন্ধান করে নিতে হবে যেগুলো আপনার কনটেন্ট এর সাথে মিলে। এইদুইটা জিনিস খুবই গুরুত্বপূর্ণ অনলাইন এসইও এর জন্য।

আজকে আমি ইউটিউব ভিডিও কীভাবে অফলাইন এসইও করবেন এই বিষয়টা বিস্তারিত শিখিয়ে দিবো, আপনি জেনে অবাক হবেন যে আপনার অফলাইন এসইও এর কারণে অর্ধেক এর থেকেও অনেক বেশী জনপ্রিয় হওয়ার সুযোগ থাকে আপনার কনটেন্ট আর এটা অবশ্যই বুঝতে পারছেন অফলাইন এসইও মানে হচ্ছে অনলাইন এর বাইরের এসইও।

প্রথমত আপনার ভিডিও তৈরি হওয়ার পরে এইরকম অফলাইন এসইও করে নিবেন, আমি আপনাদের শিখানোর জন্য স্ক্রিনশট এর চিহ্নিত ভিডিও অফলাইন এসইও করে দেখাবো।

এখন মাউস এর রাইট বাটন এ ক্লিক করুন এবং স্ক্রিনশট এ দেখানো Properties অপশন এ ক্লিক করুন।

এখন নিচের স্ক্রিনশট এর মতো দেখতে পাবেন Details অপশন এ ক্লিক করুন।

এখন স্ক্রিনশট দেখুন বেশ কিছু অপশন চলে এসেছে আমাদের সামনে।

  • Title
  • Subtitle
  • Rating
  • Tags

    এখন Title এ আপনি আপনার কনটেন্ট রিলেটেড গুরুত্বপূর্ণ কীওয়ার্ড অনুসন্ধান করে বার করুন এবং এই বক্স এ সাবমিট করুন।

    Subtitle এটাও বেশ গুরুত্বপূর্ণ একটা বিষয় এইখানেও আপনি ভিন্ন ধরণের টাইটেল ব্যবহার করতে পারেন তাহলে এক ভিডিও দুইটা টাইটেল হয়ে যাবে।

    এখন দেখুন Rating এটা আপনার কনটেন্ট – কে জনপ্রিয় করতে আরও সাহায্য করবে কিছু ব্যবহারকারী এই রেটিং দেখে আপনার কনটেন্ট দেখবে মানে হচ্ছে কিছু গুরুত্বপূর্ণ সিস্টেম এর মাধ্যমে এটা অবশ্যই ফাইভ স্টার করে দিবেন।

    খেয়াল করুন Tags এটা আপনার ভিডিও – কে অনুসন্ধানকারীর সামনে এনে দিতে অনেক উপকার করে, এতে করে আপনার ভিডিও জনপ্রিয় হওয়ার সুযোগ বেশীই হয়।

এখন আমি আপনাদের দেখানোর জন্য এসইও করলাম সহজ ভাবে।

আপনি জানলে অবাক হবেন যে ইউটিউব আপনার ভিডিও থেকে কতো তথ্য সংগ্রহ করে আপনি যখন এই রুলস গুলো খেয়াল করে এসইও করতে থাকবেন আপনার কনটেন্ট গুলো বেশ জনপ্রিয় হতে থাকবে, আর যারা এখনো বুঝতে সক্ষম হতে পারছেন না তাদের জন্য ভিডিও টিউটোরিয়াল রয়েছে দেখুন।

আশা করা যাচ্ছে এই কনটেন্ট এর মাধ্যমে অনেকেই উপকার লাভ করবেন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply