[যারা কম্পিউটার কিনতে চান তাদের জন্য MUST READ] পার্সোনাল কম্পিউটার কেনার গাইডলাইন [PART 1: Laptop vs Desktop] (পড়তে পারেন,ভবিষ্যতে কাজে লাগবে)

[h1][bg=blue]আসসালামু আলাইকুম পাঠকগণ[/bg][/h1]



কম্পিউটার কিনতে চান? তাহলে কিভাবে কিনবেন ? উত্তর সহজ । দোকানে গিয়ে । কিন্তু শুধু কিনলেই হবে নাকি! একটু দেখেশুনে কিনা উচিত্‍ যাতে আপনি ভবিষ্যতে আপনার কম্পিউটার নিয়ে আফসোস না করেন । তো আজকে আমি আপনাদের সে সম্পর্কেই কিছু ধারণা দেব ।


কম্পিউটার কিনতে গেলে যে জিনিসটা বেশি চিন্তার সেটা হলো ডেস্কটপ কিনব না ল্যাপটপ । তো আজকের টপিক হলো [bg=red]ডেস্কটপ কিনব নাকি ল্যাপটপ কিনব?[/bg]







কম্পিউটার কিনতে গেলে প্রথমেই যে জিনিস মাথায় রাখতে হবে তা হলো আপনি আসলে কিসের জন্য কম্পিউটার কিনছেন? অফিশিয়াল কাজ? প্রোগ্রামিং? ভিডিও এডিটিং? গেমিং? নো প্রবলেম । আপনি একটু চিন্তা করেন আপনি যে কাজের জন্য কিনছেন সেই কাজে কি portability বা কম্পিউটার নিয়ে যাতায়াতের দরকার আছে নাকি? যদি দয়কার হয় তাহলে অবশ্যই ল্যাপটপ আপনার চয়েস হওয়া উচিত্‍ । তা না হলে ডেক্সটপ ।


অফিশিয়াল কাজে ল্যাপটপ কিনবেন ।এর মধ্যে কোনো বাছ বিচার আছে নাকি তা নিয়ে অন্যদিন বলব । এখন বাকি রইল প্রোগ্রামিং ভিডিও এডিটিং এবং গেমিং । আপনার লক্ষ্য যদি শুধু প্রোগ্রামিং হয়ে থাকে তাহলে ল্যাপটপ নিতে পারেন । কারণ এই কাজেও ক্ষেত্রবিশেষে পোর্টেবিলিটি লাগে । কিন্তু আপনি যদি ভারী প্রোগ্রামিং করেন আর অত টাকাপয়সাও আপনার হাতে নাই তাহলে ল্যাপটপ ব্যাড চয়েস । আসল কথা হলো ডেস্কটপ ল্যাপটপ থেকে হাজারগুণ ভালো । আমি নিচে কিছু কারণ তুলে ধরছি ভিডিও এডিটিং এবং গেমিংএর জন্য কেন ডেস্কটপ ল্যাপটপ থেকে ভাল:

[bg=yellow] 1. প্রধান কারণ হলো গেমিং এবং ভিডিও এডিটিং এর জন্য আপনি যে দামে একটি স্টান্ডার্ড কনফিগ ওয়ালা ডেস্কটপ নিবেন ঐ একই কনফিগ ওয়ালা ল্যাপটপ নিতে হলে আপনাকে কমপক্ষে আরও ডাবল দাম দিয়ে নিতে হবে । [/bg]

2. ভারী প্রোগ্রামিং এর জন্য আপনার কম্পিউটারের ওপর হেভি লোড পড়বে এবং ক্ষেত্রবিশেষে overclock (আপাতত জেনে রাখুন performance boost) করতে হবে যা আপনি ডেস্কটপে সহজেই কুলার লাগিয়ে করতে পারবেন । কিন্তু ল্যাপটপে overclock এর মানে ল্যাপটপকে গলা টিপে মারা । মানে ভালো কুলিং সিস্টেম এবং ভালো পারফরমেন্সের জন্য ডেস্কটপ ভালো ।

3. 4k/hdr রেজুলেশনে gaming করতে চান? ল্যাপটপ ভুলে যান । এটা কোনো কাজের না এই ক্ষেত্রে ।

4. মিডিয়াম দামের ল্যাপটপ গুলোত ভালো GPU থাকেনা । বেশিরভাগই intel hd বা nvidia mx সিরিজের

5. 1080p resolution এ 60fps এ সব গেম খেলতে চান? তাহলে ডেক্সটপ কিনেন । ল্যাপটপ আপনার জন্য না ।



আমার আশেপাশে অনেক কেই দেখছি শুধু গেম খেলবে বলে 50-60 হাজার দিয়ে ল্যাপটপ কিনে ভাব দেখায় না জানি কি কিনছে । গেম খেলবার যায়া তখন আফসোস করে । লো সেটিংসেও হ্যাং করে । সে যদি তখন ঐ দামে একটা ডেস্কটপ কিনত তাহলে আর আফসোস করত না[4no point এর উদাহরণ] ।


তো দেখতেই পাচ্ছেন , একমাত্র পোর্টেবিলিটির দরকার না থাকলে ল্যাপটপ কেনার মানে হচ্ছে টাকা পানিতে ফেলা । কারণ আপনি মিস করছেন: শান্তিমত মিডিয়াম বা হাই সেটিংসে playable fps এ গেম খেলা, overclock বা পার্ফরমেন্স বুস্ট, ইজি হিট ম্যানেজমেন্ট বা কুলিং সিস্টেম ।


এখন বুঝলাম ডেস্কটপ কিনবেন । বাট দোকানে যেগুলো বাক্সবন্দি করে সাজিয়ে রাখতে দেখছেন ঐগুলো কিনলেই হইব? না ভাই । ভুলেও ঐগুলো কিনবেন না । কারণ ঐগুলো up to date না । কি জঞ্জাল দিয়া রাখছে ভিতরে আল্লাহই জানে । এর চেয়ে ভালো হবে আপনি নিজে আপনার সামর্থ্য অনুযায়ী পার্টস বাছাই করে নিজে একটি ডেস্কটপ বানাবেন(মানে দোকানদার বানিয়ে দিবে) । কম্পিউটারে কি কি পার্টস লাগবে , আপনি কি কি লাগাবেন এ নিয়ে পরবর্তী পোস্টে বিস্তারিত বলব ।লাস্ট কথা বলছি যে দোকানে গিয়ে দোকানদারকে জিজ্ঞাস করে পিসি নেওয়ার চেয়ে আপনি নিজেই একটা বিল্ড করে নিবেন , এক্ষেত্রে কখনোই ঠকবেন না । ভবিষ্যতেও আপনার পিসি নিয়ে আপনি সুখে থাকতে পারবেন ।



আজ এ পর্যন্তই । পড়ার জন্য সবাইকে ধন্যবাদ । আশা করি আপনার কাজে আসবে কথাগুলো ।
আল্লাহ হাফিজ ।

Lord Shohan Stark

Author: Lord Shohan Stark

I am the Lord of Winter and Darkness!!! I am the King in the North!!!

Leave a Reply