আপনার ল্যাপটপ বা কম্পিউটার এর C Drive এর Storage যেভাবে বাড়িয়ে নিবেন দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ Tipsbd.net এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

আমরা যারা ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করি তাদের হয়তো খুবই পরিচিত একটা সমস্যা আছে আর সেটা হলো আমাদের কম্পিউটার এর C Drive, সেটা অটোমেটিক জায়গা কমতে থাকে। আসলে খেয়াল করলে দেখা যাই যে আমরা তেমন কিছুই C Drive এ রাখী না, তারপরও এক বা দুই জিবি বা তিন জিবি জায়গা দখল করে নেয় এতে আমাদের ভালোই সমস্যায় পড়তে হয়।

আমরা যখন আমাদের কম্পিউটার এ কোনো প্রোগ্রাম ইন্সটল করি তখন সেই প্রোগ্রাম ডিফল্ট অবস্থাই আমাদের C Drive এ তার সকল ফাইল বা ডাটাবেজ স্টোর করতে থাকে এতে আমাদের খুবই সমস্যা হয় আমাদের C Drive এর জায়গা অনেক কমে যাই।

আবার মনে করুন আমরা এমন অনেকেই আছি কোনো একটা সফটওয়্যার ডাউনলোড করলাম যাচাই করার জন্য পরে ওটা ইন্সটল করলাম আর ইন্সটল করার সাথে সাথে C Drive এ তার সকল ফাইল স্টোর শুরু হয়। সফটওয়্যার যদি আমাদের প্রয়োজনের না হয় ওটা তখন আমাদের কম্পিউটার থেকে রিমুভ করে দিই কিন্তু ওটার Temporary Files আমাদের C Drive এ থেকেই যাই।

আমদের ল্যাপটপ বা ডেস্কটপ গুলো দিয়ে আমরা বিভিন্ন কাজ করে থাকী আর আমাদের খুবই প্রয়োজনীয় ফাইল ছাড়া আমরা ওটা সংগ্রহ করবো না অযথা আমাদের স্টোরেজ নষ্ট করার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। আবার ধরুন যে আপনাকে খুবই গুরুত্বপূর্ণ একটা প্রোগ্রাম ইন্সটল করতে হবে এবং C Drive এ করলেই ভালো হবে তখন দেখবেন যে আপনার C Drive এ কোনো জায়গা নাই তখন সত্যি খারাপ লাগার বিষয়, আমি আজকে এই সমস্যার একটা সমাধান আপনাদের বলে দিবো এতে করে আপনাদের এই সমস্যা আপনারা খুব সহজেই ফিক্স করে ফেলতে পারবেন।

আচ্ছা এখন সমাধান দেওয়ার আগে দেখে নিন আমার C Drive এ 69.1 GB এখন ফাঁকা আছে।

এখন চলুন শুরু করি।

প্রথমে আপনার উইন্ডোজ এর স্টার্ট বাটন এ ক্লিক করুন এবং Settings এ ক্লিক করুন।

এখন System অপশন এ ক্লিক করুন।

এখন Storage এ ক্লিক করুন।

এখন Storage Sense অন করে দিবেন।

এখন C Drive এ প্রবেশ করুন।

এখন Temporary Files এ যাবেন।

এখন খেয়াল করুন কিছু ফাইল এর নাম ডিসপ্লে হচ্ছে এখন আপনি এমন ফাইল এর নাম সিলেক্ট করুন যেটার ফাইল আপনার দরকার নাই এবং রিমুভ বাটন এ ক্লিক করুন।

এখন খেয়াল করুন আমার C Drive এর স্টোরেজ ফাঁকা ছিলো 69.1 GB এখন দেখুন আমার 1 GB স্টোরেজ বেড়ে গেছে এখন আমার স্টোরেজ হলো 70.1 GB এইভাবেই আপনি আপনার C Drive এর স্টোরেজ এর সমস্যা ফিক্স করতে পারবেন যদি কারণ ছাড়াই জায়গা দখল করে।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply