উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম এ যেভাবে ডার্কমুড ব্যবহার করবেন দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

সময়ের সাথে তাল মিলিয়ে আজ প্রযুক্তি শিকড় হইতে শিকড়ে পৌঁছে গেছে। তৈরি করা হয়েছে বিভিন্ন সফটওয়্যার এবং বিভিন্ন ওয়েবসাইট আর নানা রকম টুলস, এই সকল সফটওয়্যার এবং ওয়েবসাইট এর মাধ্যমে আমরা কিন্তু আমাদের প্রতিদিন এর জীবনযাপন – কে খুবই সুন্দরভাবে গুছিয়ে তুলতে সক্ষম হচ্ছি।

পৃথীবির বৃহত্তম জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক হলো ফেসবুক, বলুন তো কার একাউন্ট নাই ফেসবুকে, বলতে পারবেন হয়তো হাতে গুনে চার – পাঁচটা। বেশীরভাগ মানুষই ফেসবুক ব্যবহার করে, কারণ এইখানে বিভিন্ন রকম সুযোগ – সুবিধা উপভোগ করা সম্ভব হয়। আচ্ছা ফেসবুক যে পৃথীবির জনপ্রিয় একটা সোশ্যাল প্লাটফর্ম তাহলে ভাবুন তো কতো কতো মানুষ এই প্লাটফর্ম – কে ব্যবহার করছে।

ফেসবুকের ফাউন্ডার এন্ড সিইও মার্ক জুকারবার্গ এটা ভাবেন যে তার এই সোশ্যাল নেটওয়ার্ক এ রয়েছে অগণিত মানুষ তাদের ভেতর বলতে গেলে অর্ধেকেরও বেশী একটিভ ব্যবহারকারী রয়েছে ফেসবুকে। তাদের চোখের সুরক্ষার কথা ভেবে তিনি ফেসবুক Messenger সফটওয়্যার এ তৈরি করলেন ডার্ক মুড সিস্টেম বা নাইট মুড বলাও চলে।

ডার্কমুড হলো এমনই একটা দারুন সিস্টেম যা সকলেই খুব পছন্দ করে এবং এটা আমাদের চোখে পড়া ক্ষতিকর রশ্মি হতে আমাদের সুরক্ষা প্রদান করে থাকে রাতে, আবার এমন অনেকেই আছেন যারা এই ডার্কমুড – কে বেশ মজাদার হিসাবে ব্যবহার করে থাকেন কারণ আপনারা হয়তো দেখে থাকেন যখন কোনো হ্যাকার কমান্ড লাইনে কিছু লিখে তখন তার ব্যাকগ্রাউন্ড এ কিন্তু কালো কালার থাকে এটা ভেবেই অনেকেই ডার্কমুড ব্যবহার করে মজাটা উপভোগ করেন।

আচ্ছা আমরা যারা ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করি তখন আমাদের ল্যাপটপ বা ডেস্কটপ যদি ডার্কমুড ধারণ করে তাহলে বিষয়টা কেমন হতে পারে। আসলেই বেশ মজার হবে, আমি আপনাদের আজকে দেখাবো কীভাবে আপনি আপনার ল্যাপটপ এবং ডেস্কটপ এ ডার্কমুড ব্যবহার করবেন এটা শুধুমাত্র উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য।

প্রথমে দেখে নিন আমার ল্যাপটপ লাইট মুড এ রয়েছে এখন।

এখন আপনি সার্চ করুন Color Settings লিখে এবং তারপর ওটাই প্রবেশ করুন।

এখন আপনি Transparency effects অফ করে দিন।

এখন Choose your default app mode এ দেখুন Light সিলেক্ট করা আছে, আপনি Dark অপশনটা সিলেক্ট করুন।

দেখুন আপনার ল্যাপটপ বা ডেস্কটপ ডার্কমুড হয়ে গেছে। এখন আমার ল্যাপটপ এর স্ক্রিনশট দেখুন ডার্কমুড হয়ে গেছে।

আশা করছি সিস্টেমটা আপনাদের উপকার করবে।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply