তথ্য প্রযুক্তিতে সর্বশেষ প্রযুক্তি আপডেট

তথ্য প্রযুক্তিতে সর্বশেষ প্রযুক্তি আপডেট | The latest technology updates in IT

প্রযুক্তিতে অধুনিক বিশ্বের প্রতিযোগিতা ক্ৰমসহ বেড়েই যাচ্ছে। তথ্য প্রযুক্তিতে সর্বশেষ প্রযুক্তি আপডেট, ইলেক্ট্রিক ড্রিভাইসগুলোর সহায়তায় প্রযুক্তির ছোয়া লেগেছে মানুষের সকল কৰ্মষ্কেত্রে । এক কথায় বলা যায় যে, মানুষ প্রযুক্তি উপর নির্ভর হয়ে পড়েছে।

ক্যালেন্ডারের নতুন বছর 2021 বিশ্বব্যাপী প্রযুক্তি খাতে আলোড়ন সৃষ্টি করবে বলে ভাবসেন প্রযুক্তিবিদরা। অনেকেই মনে করেন 2021 হবে প্রযুক্তির জন্য আশীর্বাদ বছর।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে ধারণা click here

এ বছরে বিশ্ববাসী প্রযুক্তির নানা উন্নতি এবং কল্যাণকর দিক উপভোগ করবেন বিশ্বব্যাপী আরও ব্যাপকতা পাবে ICT পণ্যের ব্যাবহার। বিশেষ করে নতুন পন্ন ও নতুন সব ড্রিভাইসে বছরকে করে তুলবে স্মরণীয়।

2021 এ বছরে বেশকিছু প্রযুক্তিসেবা ও ড্রিভাইস বাজারে আসতে পারে। নতুন কী আসছে? কেমন হবে 2021 সাল প্রযুক্তি খাত?

ড্রাইভারহীন গাড়ি:

বিশ্বব্যাপী অনেক দেশেই চালকহীন গাড়ি চলছে, অনেক ভালো কোম্পানি ইতিমধ্যেই স্বচালিত গাড়ি তৈরিতে কাজ করে যাচ্ছে। আর বিজ্জানীরা মনে করছেন 2021 সালে স্বচালিত এই গাড়ির জনপ্রিয়তা ব্যাপক হারে বেডে যাবে।

রাইড শেয়ারিং company Uber সহ অনেকেই এরই মধ্যে এ খাতে কাজ করছে। যদিও এরই মধ্যে চালকবিহীন এ গাড়ির কয়েকটি accident খবর ছড়িয়েছে। তাই অনেকেই ভাবছেন 2021 সালে কমপক্ষে তিনটি দেশে প্রযুক্তির অপূর্ণতা।

Smart Home:

বিশেষজ্ঞরা আশা করছেন, শুধু বাইরের প্রযুক্তির ছোঁয়ায় মানুষের ঘর-গৃহস্থালিতেও উন্নতি আসবে। smart home বা প্রযুক্তিনির্ভর ঘরবাড়ির ধারণা শুরু ১৯৮০ সালে হলেও অনেকের কাছেই এই smart home ধারণাটি এখনও অস্পষ্ট।

ইন্টারনেট অব থিংকস ব্যবহার করে smart home ধারণা কিছুটা পুরাতন হলেও ফাইভজির কল্যাণে সারা বিশ্বে এটি বাড়বেই। দ্রুতগতির এ নেটওয়ার্কের ফলে ঘরবাড়ির লাইট, ফ্যান, পানির কলসহ অনক কিছু নিয়ন্ত্রণ হবে পৃথিবীর যে কোনো স্থানেই। ফলে এ smart home বিষয়টি নতুন বছরে আরও বাড়বে বলেই মনে করেন বিজ্ঞানীরা।

ফোল্ডেবল মোবাইল:

নতুন বছরে আসছে ফোল্ডেবল মোবাইল। যদিও ফোল্ডেবল মোবাইল চলতি বছরে বাজারে এনেছে একটি প্রতিষ্ঠান। রয়োল কর্পোরেশন নামের প্রতিষ্ঠানটি চলতি বছরে মোবাইলটি আনলেও স্যামসাং, এলজির মতো প্রতিষ্ঠান নতুন বছারেই ফোল্ডেবল মোবাইল নিয়ে হাজির হবে। মাইক্রোসফটও এ বছরেই ফোল্ডেবল মোবাইল আনতে যাচ্ছে। প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগলো যেভাবে ঘোষণা দিচ্চে স্মার্টফোনের বাজার মাতাবে ফোল্ডেবেল মোবাইল।

আচরণগত বায়োমেট্রিক্স:

ধারণা করা হচ্ছে 2021 সালে স্মার্টফোনে অতিরিক্ত নিরাপত্তা add করা হবে। ফিঙ্গারপ্রিন্টt বা আইরিস স্ক্যান ব্যবহার করে একটি ফোন unlock করা এখন সাধারণ ব্যাপার। নিরাপত্তা উন্নত করার জন্য আরও অনেক বেশি কিছু করা উচিত মনে করেন সিকিউরিটি বিজ্ঞানীরা। কারণ চিকিৎসা খাতে এবং মোবাইল খাতে বড় লেনদেন হয়।

বিজ্ঞানীরা ভবিষ্যদ্বণী করেন যে, আচরণগত বায়োমেট্রিক্স নামক একটি সিকিউরিটি নতুন স্তর যোগ করবে, মোবাইলটি টাইপ, scroll বা কথোপকথনের মাধ্যমে ব্যবহারকারীকে চিনতে পারে মোবাইলটি শনাক্ত করতে পারে।

তথ্য প্রযুক্তিতে সর্বশেষ প্রযুক্তি আপডেট প্লেস্টেশন ৫:

ভিডিও গেইমারদের জন্য আনন্দ খবর দিয়েছে Sony। নতুন বছরে প্রতিষ্ঠানটি তাদের প্লেস্টেশন ৫ বাজারে ছাড়বে বলে জানিয়েছে। তবে sonny নতুন ওই ড্রিভাইসটি হবে আরও উন্নত সংস্করণ। ড্রিভাইসটিতে 4k এবং সেকেন্ডে 240 ফ্রেইম আনা হবে যা প্লেস্টেশন VR সমর্থন করবে বলে জানা যাচ্ছে। যা গেইমারদের জন্য একটি ভালো বছরও হতে পারে বলে ধারণা করা যাচ্চে।

স্বচালিত ট্রাক:

ময়লা সংগ্রহ করতে ব্যবহারর করা হবে স্বচালিত ট্রাক। আগামী বছরে কম্পখে পাচটি প্রধান শহর স্বায়ত্তশাসিত robot ট্রাক ব্যবহার করে ময়লা ব্যবস্থাপনায় কাজ করবে। ময়লা সংগ্রহের মতো উপযোগবাদী কাজ যে কোনো এলাকার ট্র্যাফিক ব্যবস্থায় ফল ফেলে।

তাই এই ট্রাক অনেকটা সাহায্যকারী হবে বলেও মত দেন বিজ্ঞানীরা জানান। নির্মাতা কোম্পানি Volvo ইতিমধ্যেই একটি স্বায়ত্তশাসিত ময়লা ট্রাক প্রস্তুত করেছে, যা রেনোভা কোম্পানির ময়লা অপসারণে কাজ করছে বলেও জানা যায়।

ব্রায়ান মাইক্রোচিপ:

কম্পিউটার এবং ইলেকট্রনিকসের সাথে কাজ করবে ব্রায়ান মাইক্রোচিপ। এই প্রযুক্তি মানুষের ব্রেইনর সঙ্গে সংযুক্ত হবে; কাজ করবে প্রোগ্রামিং সিস্টেম দিয়ে। ফলে অদূভবিষ্যতে মাইক্রোচিপটি দিয়ে আরও তথ্য পাওয়া যাবে মানব মস্তিষ্কে। মার্কিন প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ইনটেলের মনে করেন , 2021 সালেই ব্রায়ান মাইক্রোচিপের পরিঙ্খা দেখা যাবে। ইতিমধ্যে মানব মস্তিষ্কে মাইক্রোচিপটি দেয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। এর ফলে মস্তিষ্কে তথ্য পাওয়া অথবা স্নায়বিক তৎপরতা পরিচালনার মতো কাজও করা যাবে। বিশ্বের অনেক হিসাবে বলা হচ্ছে, পৃথিবীর সাম্প্রতিক এই প্রযুক্তি বড় প্রভাব ফেলবে 2021।

অগমেন্টেড রিয়েলিটি:

গভীর সমুদ্রে সাতার করা কিংবা মঙ্গলের বুকে হাটা এখন আর কঠিন কিছু নয়। সত্যি সত্যি না হলেও কৃত্রিমভাবে এই অভিজ্ঞতা দিচ্ছে VR। কম্পিউটার সিস্টেম ব্যবহার করে VR পরিবেশ তৈরি করার এই প্রযুক্তির সঙ্গে আমরা অনেকেই জানি। ত্রিমাত্রিক VR দুনিয়ার এই অভিজ্ঞতা সামনে আরও নানা উন্নয়নে আসবে। এআর-এর বেলায়ও একই কথা হয়। বিশেষ করে pokemoon go গেমটি যারা খেলেছেন, তারা আরও ভালো জানেন এই ব্যাপার। আর এই দুই প্রযুক্তি নিয়ে তৈরি হচ্ছে MR রিয়েলিটি। মাইক্রোসফট এরই মধ্যে এটা নিয়ে কাজ করে যাচ্ছে। ভার্চ্যুয়াল রিয়েলিটি বা VR হেডসেট এখন অনেকের হাতেই আছে। চলতি বছর এর স্থান দখলে নিতে পারে AR প্রযুক্তি, তথ্য প্রযুক্তিতে সর্বশেষ প্রযুক্তি আপডেট।

Related Posts

Leave a Reply

Advertisment ad adsense adlogger