আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে ধারণা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ?

কম্পিউটার বা যে কোন ড্রিভাইস হচ্ছে বোকা বাক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা  ব্যাবহারে লাগানোর জন্য নির্দেশ দরকার হয়। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আমরা কম্পিউটার বা যে কোন মেশিনকে কিছু নির্দেশ দেই, কম্পিউটার বা ড্রিভাইস গুলো সে অনুযায়ী কাজ করে।

এই ড্রিভাইসকে আমরা যে নির্দেশ দিব, ড্রিভাইস সে অনুযায়ীই কাজ করবে। এর ছাড়া নিজ থেকে কিছু করতে পারবে না। কম্পিউটার যেন নিজ থেকে কিছু করতে হলে তার কিছু বুদ্ধি শুদ্ধি লাগবে। কম্পিউটার বুদ্ধি শুদ্ধিকে আমরা বলি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। একটা রোবটের কথা যদি ভাবি, রোবটের বুদ্ধি হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

কিভাবে কম্পিউটার থেকে ভাইরাস ও ম্যালওয়্যার দূর করবেন click here

বুদ্ধি জিনিসটা কি?

বুদ্ধি হচ্ছে আহরণ জ্ঞান এবং তা ব্যাবহার করার ক্ষমতা। সাধারণ প্রোগ্রাম হলো জ্ঞান আহরণ করতে পারে না। কিন্তু যে সব কম্পিউটার বা প্রোগ্রাম এমন ভাবে create করা হয়, যেন নিজে নিজে কিছু বুঝে নিতে পারে, সেগুলোকে আমরা বলি বুদ্ধিমান প্রোগ্রাম বা বুদ্ধিমান ড্রিভাইস। যেমন google search প্রোগ্রামটা একটা বুদ্ধিমান প্রোগ্রাম। আমরা কিছু search করলে এটি আমাদের আগের সার্চ হিস্টোরি, বয়স, লোকেশন ইত্যাদির উপর নির্ভর করে আমাদের সার্চ ফলাফল দেখায়।

Artificial Intelligence এর লক্ষ্য হচ্ছে কম্পিউটার বা ড্রিভাইসকে মানুষের মত জ্ঞান দান করা। মানুষের মত কাজ করার ক্ষমতা দান করা।।

Artificial Intelligence যদি আমরা খুব উন্নত করতে পারি, তাহলে এটিই হবে সবচেয়ে ভাল একটা পরিবর্তন অথবা সবচেয়ে ভয়ানক পরিবর্তন। এমনকি আমাদের অস্তিত্বও শেষ হয়ে যেতে পারে। আমরা মানুষেরা কিউরিয়াস, আমরা দেখতে চাই কি হবে ভবিষতে। এটাই হচ্চে বুদ্ধি। আর এ জন্যই আমরা Artificial Intelligence এর ডেভেলপ করে যাবো। আমরা চেষ্টা করে যাবো কম্পিউটারকে মানুষের মত জ্ঞানী করে তোলার জন্যে।

বিভিন্ন এক্সপার্ট এর মতে Artificial Intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তার তিনটা ক্যাটেগরি রয়েছে।

1: ANI বা Artificial Narrow Intelligence

ANI হচ্ছে একটা নির্দিষ্ট এরিয়াতে বিশেষজ্ঞ। যেমন যে ড্রিভাইস কার্ড খেলতে পারবে, সে শুধুমাত্র ভালো কার্ডই পারবে। কার্ড খেলা থেকে লুড্ড খেলা সহজ হওয়া সত্ত্বেও তাকে কার্ড খেলার পরিবর্তে যদি লুড্ড খেলতে দেয়, সে পারবে না। ANI কে দুর্বল AI ও বলা হয়। একে আমরা বর্লি কৃত্রিম বুদ্ধিমত্তার প্রথম ধাপ।

2: AGI বা Artificial General Intelligence

কৃত্রিম বুদ্ধিমত্তার ২য় ধাপ হচ্ছে AGI। এটাকে শক্তিশালী AI। এ পর্যায় কম্পিউটার মানুষের মত চিন্তাভাবনা করতে পারবে, মানুষের মত পরিকল্পনা করা, সমস্যা সমাধান করা, হঠাৎ নতুন কোন পরিবেশে আসলে সে পরিবেশের সাথে নিজেকে তৈরি করে নেওয়ার মত ক্ষমতা অর্জা করবে।

3: ASI বা Artificial Super Intelligence

কৃত্রিম বুদ্ধিমত্তার ৩য় ধাপ। কম্পিউটার যখন মানুষ থেকেও বুদ্ধিমান হবে তখন তাকে আমরা বলব Artificial Super Intelligence। Artificial Super Intelligence সিস্টেম তৈরি হলে কি হবে, মানুষের খারাপ হবে নাকি ভালো হবে, তা নিয়ে গবেষকরা অনেক চিন্তিত।

যদিও এখনো চিন্তা করার মত কিছুই হয়নি আমরা এখনো ANI তে পড়ে আছি। যত বুদ্ধিমান ড্রিভাইস বা প্রোগ্রাম রয়েছে, সব গুলোরই একের অধিক Artificial Narrow Intelligence এর সমন্বয়ে গঠিত।

আমাদের হাতের smart phone অনেক গুলো ANI প্রোগ্রাম রয়েছে। ফোনের সবচেয়ে সফল ANI প্রোগ্রাম হচ্চে কর্টনা। এছাড়া google এর Allow হচ্ছে ANI এর একটা ভালো প্রয়োগ। Allow এখনো use করে না থাকলে একটু install করে ব্যবহার করে দেখুন। Google Assistant এর সাথে চ্যাট করুন। বুঝতে পারবেন যে AI কতটুকু উন্নতিত হয়েছে। গুগলের সেলফ ড্রাইভিং কার ANI এর সফল প্রয়োগের উদাহরণসরুপ। Facebook নিজেও ANI ফ্যাক্টরি বলা যায়। অ্যামাজন বা সব বড় বড় ওয়েব সাইটেই ANI এর ব্যবহার করা হয়েছে। প্রতিটা উড়ান ANI se দ্বারা পরিচালিত। নিউক্লিয়ার উড়ান গুলো পরিচালনা করতে ANI সিস্টেম ব্যবহার করা হয়। ANI সর্বোচ্চ যে ক্ষতিটি করতে পারবে তা হচ্চে প্লেন ক্র্যাস, নিউক্লিয়ার প্লেন ক্র্যাশ, google সেলফ ড্রাইভিং কার সহজলভ্য হলে ছোট বড়ো এক্সিডেন্ট ইত্যাদি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে শিখতে চাইলেঃ

Audacity এর Intro to Artificial Intelligence কোর্সটা আপনার প্রাথমিক ধারণা নেওয়ার জন্য খুবিই ভাল। প্রায় সব গুলো ইউনিভার্সিটিতে Artificial Intelligence: A Modern Approach বইটি থেকে শেখানো হয়। লাইব্রিতে বইটি কিনতে পাওয়া যাবে। আর বইটির Writer হচ্ছেন Peter Norvig। পিটার নরভিগ হচ্ছেন google research টিমের পরিচালক। আর Udacity’র এ কোর্সটার সহ প্রশিক্ষক। পিটার নরভিগের একটা ভালো বই লেখা আছে। Teach Yourself Programming in Ten Years। এছাড়া আরো কিছু কোর্স রয়েছে ইউডাসিটিতে ই কোর্সটি করার পর, যেমন ড্রিভাইস লার্নিং ইত্যাদি। সেগুলোও দেখতে পারেন।
edX এর Artificial Intelligence কোর্সটাও করতে পারেন। ব্যাসিক গুলো জানার পর অনলাইনে অনেক research রয়েছে শেখার মত। সাহস করে শুরু করলেই হয়।

Stanford এর AI কোর্সেরও আউটলাইন, স্লাইড গুলো পাওয়া যাবে ওখানে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা
প্রচুর ধৈর্য্য থাকলে MIT এর কিছু ভিডিও দেখতে পারেন। এ ছাড়া লেকচার স্লাইড গুলোও download করে পড়া যাবে। শেখা শুরু করার জন্য এর থেকে বেশি কিছু লাগবে না আশা করি।

Related Posts

Leave a Reply

Advertisment ad adsense adlogger