সঠিক সময়ে বিবাহের উপকারিতা | Benefits of Getting Married

সঠিক সময়ে বিবাহের উপকারিতা

বিবাহের উপকারিতা 

আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো খুবই গুরুত্বপূর্ণবিষয় নিয়ে। সঠিক সময়ে বিবাহের উপকারিতা নিয়ে আলোচনা করবো। পুরো লেখা পড়লে আশা করি অনেক কিছু জানতে পারবেন।

স্বাস্থ্য সাধনা একটি সাংস্কৃতিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ডায়েট, ব্যায়াম, পরিপূরক, শিথিলকরণ এবং ওষুধ সবই স্বাস্থ্য অর্জনের উপায় হিসাবে বিবেচিত হয়েছে। তবে অবাক করার মতো বিষয় হল যে স্বাস্থ্য এবং সুস্থতার অন্যতম শক্তিশালী ভবিষ্যদ্বাণী স্বাস্থ্য ও সুস্থতা সম্প্রদায় দ্বারা মূলত উপেক্ষা করা থেকে যায়।

বিয়ে নিয়ে বিভিন্ন গবেষণা

গত ৩৫ বছর ধরে, পারিবারিক সমাজতাত্ত্বিকরা বাধ্যতামূলক গবেষণায় অবদান রেখেছেন যে সুপারিশ করেছেন বিবাহিত ব্যক্তিরা প্রতিটি বিভাগের অবিবাহিতের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে আরও বেশি স্বাস্থ্য উপভোগ করতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে যে বিবাহিত প্রাপ্তবয়স্কদের তাদের অবিবাহিত অংশের চেয়ে দীর্ঘকাল বেঁচে থাকার সম্ভাবনা বেশি

শিকাগো বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী লিন্ডা ওয়েইট তাঁর কেরিয়ারের বেশিরভাগ অংশ বিভিন্ন জনসংখ্যার উপরে বিবাহের প্রভাব নিয়ে অধ্যয়ন করে কাটিয়েছিলেন, যার ফলে তাঁর বই ‘দ্য কেস ফর ম্যারেজ’ বইটি নিয়ে আসে। তিনি পর্যবেক্ষণ করেছিলেন, বিবাহের ক্ষেত্রে: বিবাহিত ব্যক্তিরা কেন সুখী, স্বাস্থ্যবান এবং আর্থিক দিক থেকে ভাল।

বর্তমান গবেষণায় বিবাহের ফলে বিবাহিত পুরুষ ও মহিলা যেসব উপকারিতা পেয়ে থাকেন সেগুলি  ধারাবাহিকভাবে আলোচনা করা হলো-

  • দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা বেশি
  • শারীরিকভাবে স্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনা বেশি
  • মানসিকভাবে স্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনা বেশি
  • সুখী হওয়ার সম্ভাবনা আরও বেশি
  • অসুস্থতা থেকে দ্রুত সুস্থতা এবং আরও সফলভাবে পুনরুদ্ধার হওয়া
  • নিজের ভাল যত্ন নেওয়া এবং ঝুঁকিপূর্ণ আচরণ এড়ান যায়

দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা বেশি

অনেক গবেষণায় দেখা গেছে যে বিবাহিত প্রাপ্তবয়স্কদের তাদের অবিবাহিত অংশের চেয়ে দীর্ঘকাল বেঁচে থাকার সম্ভাবনা বেশি। রবার্ট এম কাপলান এবং রিচার্ড জি ক্রোনিক, “মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে বৈবাহিক অবস্থা এবং দীর্ঘায়ু,”  সম্পর্কে গবেষণা করেছেন ।

সঠিক সময়ে বিবাহের উপকারিতা

অধিকন্তু, ইউসিএলএর অধ্যাপক রবার্ট কমস পাওয়া গেছে, “মৃত্যুর হার এবং বৈবাহিক অবস্থা সম্পর্কে কার্যত প্রতিটি গবেষণায় দেখা যায় যে দুর্ঘটনা, রোগ বা আত্ম-আক্রান্ত ক্ষত দ্বারা উভয় লিঙ্গের অবিবাহিত মৃত্যুর হার বেশি, এবং প্রতিটি দেশে এটি পাওয়া যায় যা সঠিক রক্ষণাবেক্ষণ করে স্বাস্থ্য সংক্রান্ত পরিসংখ্যান।

বিবাহিত ব্যক্তিরা দীর্ঘকাল বেঁচে থাকার কারণগুলি পুরোপুরি বোঝা যায় না, তবে গবেষকরা অনুমান করেছিলেন যে এই সুবিধাটি বিবাহের অর্থনৈতিক সুবিধার ফলস্বরূপ হতে পারে । 

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন 2021 | Winter skin care tips Bangla

কিভাবে দ্রুত ওজন কমাবো 2020 

স্বাস্থ্য ভালো রাখার উপায় জানতে click here

শারীরিকভাবে স্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনা

বিবাহিত ব্যক্তিরা বেশি দিন বাঁচেন কারণ তারা আরও ভাল শারীরিক স্বাস্থ্য উপভোগ করার সম্ভাবনা বেশি। বিবাহিত প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যের সুরক্ষা রক্ষা করার বিভিন্ন উপায় হ’ল স্ত্রীর চালনা, “বিয়ের প্রতিরক্ষামূলক প্রভাব কেবল সর্দি, ফ্লু এবং মাইগ্রেনের মাথাব্যথার মতো আরও ক্ষুদ্রতর অসুস্থতার জন্যই নয়, ক্যান্সার, হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের মতো গুরুতর স্বাস্থ্যগত সমস্যার ক্ষেত্রেও প্রযোজ্য বিয়ে পাশাপাশি যেকোন ধরণের অস্ত্রোপচারের প্রয়োজনীয়তাও রয়েছে ।

সতেরোটি ভিন্ন ভিন্ন জাতির বৈবাহিক স্বাস্থ্যের অধ্যয়নরত গবেষকরা পর্যবেক্ষণ করে দেখা গেছে যে, বিবাহিত ব্যক্তিরা চিকিৎসা করার জন্য তৎপর, ঝুকিপূর্ণ আচরণ এড়ানো স্বাস্থ্যকর ডায়েট খাওয়ার সম্ভাবনা বেশি থাকে। দম্পতিরা একে অপরের দিকে নজর রাখা একে অপরকে উৎসাহিত করে।

স্ত্রীরা তার স্বামীদের মদ্যপান, ধূমপান, অপ্রয়োজনীয় ঝুঁকি থেকে নিরুৎসাহিত করে এবং তাদের পরিবারের ডায়েটও উন্নত করে। এমনকি বিবাহ করার পরিকল্পনা, একজন মানুষের স্বাস্থ্যের উন্নতি করে বলে মনে হয়।

মানসিক স্বাস্থ্য এবং সুখ

বিবাহিত পুরুষ ও মহিলাদেরও যে কোনও ধরণের মানসিক রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে। ১৯৯১ সালে আমেরিকার মানসিক স্বাস্থ্যের একটি গবেষণায় দেখা গেছে যে বিবাহিত ব্যক্তিদের মধ্যে মারাত্মক হতাশার হার উল্লেখযোগ্যভাবে কম এবং কোনও বিবাহিত, সহবাসী ও বিবাহবিচ্ছেদপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে কোনও মানসিক ব্যাধি হওয়ার কমপক্ষে অর্ধেক সম্ভাবনা থাকে ।

বিবাহিত দম্পতিরা এক সাথে থাকার জন্য তালাক বিবেচনা করার জন্য এই মানসিক স্বাস্থ্য বেনিফিটগুলি একটি ভাল কারণ। বিবাহবিচ্ছেদ এবং পৃথকীকরণ মানসিক অসুস্থতার অনেক বেশি ঝুঁকির সাথে  সম্পর্কিত – এবং সর্বোপরি হতাশা।

মানসিক স্বাস্থ্য ছাড়াও বিবাহিত ব্যক্তিরা তাদের সুখী হিসাবে বর্ণনা করার সম্ভাবনা বেশি থাকে। যে সকল জাতির মধ্যে বিবাহের হার বেশি, তারা বিবাহের হার কম হওয়া দেশগুলির চেয়ে পুরুষদের চেয়ে বেশি সুখী । কিছু গবেষক বিবাহিত দ্বারা প্রাপ্ত সামগ্রিক বর্ধিত সুখকে  বার্ষিক বেতন ১০০,০০০ বৃদ্ধি পাওয়ার  মত অভিজ্ঞ বৃদ্ধির সাথে তুলনা করেছেন।

উপরের আলোচনাটি পরিষ্কার, বৈচিত্র্যময় এবং ধারাবাহিক। যারা বিবাহ করেন তাদের দীর্ঘজীবী হওয়ার, স্বাস্থ্যকর ও সুখী হওয়ার সম্ভাবনা অনেক বেশি। বিবাহ গুরুত্বপূর্ণ এবং গভীরভাবে গুরুত্বপূর্ণ। তাই আমরা সবাই সঠিক সময়ের বিয়ের করার চেষ্টা করব।

সঠিক সময়ে বিয়ে করার আরো কিছু উপকারিতা

  • আজীবন সাহচর্য
  • পরিপূরক জীবন
  • সন্তানদের যত্ন নেওয়া সহজ
  • খারাপ খাদ্যাভ্যাস ত্যাগ
  • আর্থিক অবস্থার সমৃদ্ধি
  • স্বাস্থ্য সমস্যার সমাধান
  • যৌন জীবনে রোগের ঝুঁকি কম

Tag Cloud:

সঠিক সময়ে বিবাহের উপকারিতা

সঠিক সময়ে বিবাহের উপকারিতা 2021

benefits of getting married

সঠিক সময়ে বিবাহের উপকারিতা | Benefits of Getting Married

বিবাহের উপকারিতা

বিয়ে করলে কি কি রোগ ভাল হয়

অল্প বয়সে বিয়ে করলে কি হয়

বিয়ে না হলে কি করা উচিত

 

 

Leave a Reply