কিডনি সুস্থ রাখার ৮ টি উপায় | লিভার ও কিডনি ভালো রাখার উপায়

কিডনি সুস্থ রাখার ৮ টি উপায়

কিডনি সুস্থ রাখার উপায়

কিডনি সুস্থ রাখার ৮ টি উপায় সহজ উপায় নিয়ে কথা বলবো। আপনি যদি সঠিক মতো মেনে চলেন আশা করি আপনার কিডনি নিয়ে টেনশন করতে হবে না।

সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি আপনার রক্ত ​​থেকে বর্জ্য পণ্য, অতিরিক্ত জল ফিল্টার করে। এই বর্জ্য গুলি আপনার মূত্রাশয়ীতে সংরক্ষণ করা হয় এবং পরে প্রস্রাবের মাধ্যমে বের করে দেয়। এছাড়াও, আপনার কিডনিগুলি আপনার শরীরে লবণ, পিএইচ এবং পটাসিয়ামের স্তর নিয়ন্ত্রণ করে। এগুলি হরমোনও উৎপাদন করে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং লোহিত রক্তকণিকার  উৎপাদন নিয়ন্ত্রণ করে।

নিম্নে আপনার কিডনি সুস্থ রাখার জন্য কিছু উপায় আলোচনা করা হলো:

১. সক্রিয় এবং ফিট রাখুন

নিয়মিত অনুশীলন কেবল আপনার কোমরের জন্যই ভাল না বরং এটি দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। এটি আপনার রক্তচাপকে হ্রাস করতে এবং আপনার হার্ডের স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে, যা কিডনির ক্ষতি রোধে উভয়ই গুরুত্বপূর্ণ।

হাঁটাচলা, দৌড়, সাইকেল চালানো এবং এমনকি নাচ আপনার স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। আপনি এমন একটি কাজের সন্ধান করুন যা আপনাকে ব্যস্ত রাখে এবং মজা দেয়। কাজের সাথে লেগে থাকা আপনার জন্য আরও দুর্দান্ত হবে।

 

কিডনি সুস্থ রাখার ৮ টি উপায়
কিডনি সুস্থ রাখার ৮ টি উপায়

২. আপনার রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করুন

ডায়াবেটিসযুক্ত ব্যক্তিরা বা এমন একটি শর্ত যা উচ্চ রক্তে শর্করার কারণ হয়, কিডনির ক্ষতির কারণ হতে পারে। যখন আপনার দেহের কোষগুলি আপনার রক্তে গ্লুকোজ (চিনি) ব্যবহার করতে পারে না তখন আপনার কিডনি আপনার রক্ত ​​ফিল্টার করতে অতিরিক্ত কঠোর পরিশ্রম করতে বাধ্য হয়। বহু বছর ধরে পরিশ্রম করা, এটি জীবন-হুমকির কারণ হতে পারে।

চুল পড়া বন্ধ করার উপায় click here

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ১৫ টি  খাবার 

৩. রক্তচাপ পর্যবেক্ষণ করুন

উচ্চ রক্তচাপ আপনার কিডনির ক্ষতির কারণ হতে পারে। হৃদরোগ, ডায়াবেটিস, বা উচ্চ কোলেস্টেরলের মতো স্বাস্থ্যের অন্যান্য সমস্যার সাথে যদি উচ্চ রক্তচাপ দেখা দেয় তবে আপনার শরীরে এর প্রভাব পরতে পারে।

৪. স্বাস্থ্যকর ডায়েট খান এবং ওজন নিরীক্ষণ করুন 

অতিরিক্ত ওজন এর কারণে কিডনির ক্ষতি করতে পারে এমন বেশ কয়েকটি স্বাস্থ্য পরিস্থিতির জন্য ঝুঁকির মধ্যে রয়েছে। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, হৃদরোগ এবং কিডনি রোগ।প্রক্রিয়াজাত মাংস, একটি স্বাস্থ্যকর ডায়েট যা সোডিয়াম, এবং অন্যান্য যে সব খাবারগুলিতে কিডনি-ক্ষতিকারক কম থাকে সেই সব খাবার গুলো কিডনিতে ক্ষতির ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে।

৫. প্রচুর পরিমাণে পানি পান করুন

দিনে আপনি আট গ্লাস পানি পান করার বিকল্প নেই, তবে এটি  আরও একটি ভাল লক্ষ্য হ’ল কারণ এটি আপনাকে হাইড্রেটেড থাকার জন্য উৎসাহ দেয়। নিয়মিত পানি খাওয়া আপনার কিডনিগুলির জন্য স্বাস্থ্যকর।

জল আপনার কিডনি থেকে সোডিয়াম এবং টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। এটি ক্রনিক কিডনি রোগের ঝুঁকিও কমায়। আপনি দিনে কমপক্ষে ১.৫ থেকে ২ লিটার পানি পান করুন। কিডনিতে ভবিষ্যতে পাথর পাথর জমা রোধে সহায়তা করার জন্য আরও কিছুটা পানি পান করা উচিত।

৬. ধূমপান করবেন না

ধূমপান আপনার দেহের রক্তনালীদের ক্ষতি করে। এটি আপনার সারা শরীর এবং কিডনিতে ধীরে ধীরে রক্ত ​​প্রবাহের দিকে পরিচালিত করে।ধূমপান আপনার কিডনি ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। যদি আপনি ধূমপান বন্ধ করেন তবে আপনার ঝুঁকি হ্রাস পাবে।

৭. ওটিসি পিল সম্পর্কে সচেতন হন

আপনি যদি নিয়মিত ওভার-দ্য কাউন্টার (ওটিসি) ব্যথার ওষুধ খান তবে আপনার কিডনির ক্ষতি হতে পারে। আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন সহ ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস (এনএসএআইডি) আপনার কিডনির ক্ষতি করতে পারে যদি আপনি নিয়মিত ব্যথা, মাথা ব্যথা বা বাতের জন্য নিয়মিত সেবন করেন। আপনি যদি এই ওষুধগুলি প্রতিদিন ব্যবহার করেন তবে আপনি আপনার কিডনির স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে থাকতে পারেন।

৮. আপনার কিডনির কার্যকারিতা পরীক্ষা করুন

আপনি যদি কিডনির ক্ষতি বা কিডনিজনিত অসুস্থতার ঝুঁকি নিয়ে থাকেন তবে নিয়মিত কিডনি কার্যকারিতা পরীক্ষা করা ভাল ধারণা।

নিম্নলিখিত লোকেরা নিয়মিত স্ক্রিনিং থেকে উপকৃত হতে পারে:

  • 60 বছরের বেশি বয়সী লোকেরা
  • কম জন্মের ওজনে জন্মগ্রহণকারী লোকেরা
  • যাদের কার্ডিওভাসকুলার রোগ আছে বা এর সাথে পরিবার রয়েছে
  • যাদের উচ্চ রক্তচাপের পারিবারিক ইতিহাস রয়েছে
  • যারা বিশ্বাস করেন তাদের কিডনির ক্ষতি হতে পারে

আপনার কিডনির স্বাস্থ্য সম্পর্কে জানার এবং সম্ভাব্য পরিবর্তনগুলি পরীক্ষা করার জন্য নিয়মিত কিডনি ফাংশন পরীক্ষা করা যে কোনও ক্ষতির আগে এগিয়ে যাওয়া ভবিষ্যতের ক্ষতিটিকে ধীর করতে বা প্রতিরোধ করতে সহায়তা করে।

 

Tag Cloud:

কিডনি সুস্থ রাখার ৮ টি উপায়
লিভার ও কিডনি ভালো রাখার উপায়
কিডনি সুস্থ রাখতে করণীয়
লিভার পরিষ্কার রাখার উপায়
কিডনি ভালো রাখার জন্য খাবার
কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা
kidney problems symptoms in bengali
কিডনি সমস্যার সমাধান
কিডনি পরীক্ষা
kidney problem solution bangla
symptom of kidney damage in Bengali

Leave a Reply