দাঁত সুস্থ রাখার ৮ টি উপায় | দাঁত ভালো রাখার জন্য কি কি করবেন

দাঁত সুস্থ রাখার ৮ টি উপায়

দাঁত সুস্থ রাখার উপায় এবং দাঁত ভালো রাখার জন্য কি কি করবেন। দাঁত ভালো রাখতে কে না চাই। দাঁত এর যত্ন নিয়ে সব কিছু জানাবো আজ।

আপনার  দাঁতের নিয়মিত যত্ন নিন। আপনার দাঁত স্বাস্থ্যকর রাখতে আপনাকে আজীবন যত্ন নিতে হবে । এমনকি যদি আপনাকে বলা হয় যে আপনার দাঁত খুব ভাল, তবে তাদের যত্ন নেওয়া এবং সমস্যা প্রতিরোধ করার জন্য প্রতিদিন সঠিক পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। এর মধ্যে আপনার ওয়াল কেয়ারের সঠিক পণ্যগুলি অর্জনের পাশাপাশি আপনার প্রতিদিনের অভ্যাস সম্পর্কে সচেতন হওয়া জড়িত।

১. কখনো দাঁত ব্রাশ না করে ঘুমোবেন না

আপনাকে প্রতিদিন অবশ্যই অন্তত দু’বার ব্রাশ করতে হবে। তবুও, আমরা অনেকেই রাতে দাঁত ব্রাশ না করেই ঘুমিয়ে পড়ি । ঘুমানোর আগে দাঁত ব্রাশ করার ফলে সারা দিন জমে থাকা ফলক এবং জীবাণু থেকে মুক্তি পাওয়া যায়।

২. সঠিক নিয়মে ব্রাশ করুন

আপনার সঠিক নিয়মে ব্রাশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ । আপনি যদি সঠিক নিয়মে দাঁত ব্রাশ না করেন তাহলে  আপনার  দাঁত কখনো সুস্থ থাকবে না । আপনি ব্রাশ করার জন্য সময় নিন, টুথব্রাশটি ফলক অপসারণ করার জন্য হালকা মৃদু, বৃত্তাকার গতিতে চালনা করুন। আনম্রেভড প্লাক শক্ত হওয়ার কারণে ক্যালকুলাস বিল্ডআপ এবং জিঞ্জিভাইটিস হতে পারে।

৩. আপনার জিহ্বাকে অবহেলা করবেন না

আপনার জিহ্বাকে কখনো অবহেলা করবেন না। দাঁত ব্রাশ করার পাশাপাশি যদি আপনার জিহ্বা পরিষ্কার না করেন তবে এটি কেবল মুখের দুর্গন্ধের  সৃষ্টি করবে না, বরং মুখের স্বাস্থ্যের সমস্যারও কারণ হয়ে দাঁড়াবে । আপনার জিহ্বা আলতো করে ব্রাশ করুন প্রতিবার দাঁত ব্রাশ করার সময় ।

৪. ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন

আমরা শুধু দাঁত সাদা করার জন্য বা ফ্লেভার এর জন্য টুথপেস্টের ব্যবহার করব না, বরং আমরা যে টুথপেস্টের উপাদানগুলি ভালো সেইগুলো ব্যবহার করব । আপনি টুথপেস্ট চয়েস করার ক্ষেত্রে এটি নিশ্চিত করুন যে এতে ফ্লোরাইড রয়েছে কিনা ।

ফ্লোরাইড যখন এটি স্বাস্থ্যের অন্যান্য ক্ষেত্রগুলিকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে উদ্বিগ্নদের দ্বারা তদন্তের মধ্যে রয়েছে, তবে এই পদার্থ মৌখিক স্বাস্থ্যের মূল ভিত্তি হিসাবে রয়ে গেছে। এটি কারণ দাঁত ক্ষয়ের বিরুদ্ধে ফ্লোরাইড একটি অগ্রণী প্রতিরক্ষা। এটি দাতের জীবাণুগুলির বিরুদ্ধে সর্বদা লড়াই করে থাকে ।আর  আপনার দাঁতগুলির জন্য একটি প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে থাকে ।

 

শরীর ও মন সুস্থ রাখার জন্য কি কি করা উচিত জানতে ক্লিক করুন 

সঠিক সময়ে বিবাহের উপকারিতা click here

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন 2021 | Winter skin care tips Bangla

 Best Weight loss tips 2021 Bangla Read more

৫. বেশি করে পানি পান করুন

পানি আপনার সামগ্রিক স্বাস্থ্যে সহ মুখের স্বাস্থ্য জন্য সর্বোত্তম পানীয় হিসাবে অব্যাহত রয়েছে  । এছাড়াও প্রতিটি খাবারের পরে পানি খাওয়ার পরামর্শ দেন। পানি  অ্যাসিডিক খাবারের নেতিবাচক প্রভাবগুলি মুছে দিতে সাহায্য করে ।

৬. কাঁচা ফল এবং শাকসব্জী খাওয়া

খাওয়ার জন্য প্রস্তুত খাবারগুলি সুবিধাজনক, তবে এটি আপনার দাঁতে আসলে খুব বেশি নয়। টাটকা, ক্রাঞ্চযুক্ত খাবার খাওয়ার মধ্যে কেবলমাত্র আরও স্বাস্থ্যকর ফাইবার থাকে না, তবে এটি আপনার দাঁতের জন্য সেরা পছন্দ। “আমি বাবা-মাকে বলি যে তাদের বাচ্চাদের আরও কম বয়সে খাওয়া-দাওয়া করা এবং খাবার খেতে দাও,” শোয়ার্জ বলেছেন। “সুতরাং অত্যধিক মিষ্টি প্রক্রিয়াজাত জিনিসগুলি এড়াতে চেষ্টা করুন, জিনিসগুলিকে ছোট ছোট টুকরো টুকরো করা বন্ধ করুন ।

৭. চিনিযুক্ত এবং অম্লীয় খাবার সীমাবদ্ধ করুন

চিনি মুখে অ্যাসিডে রূপান্তরিত হয়, যা আপনার দাঁতগুলির এনামেলটি ক্ষয় করতে পারে। এই অ্যাসিডগুলি গহ্বরগুলির দিকে পরিচালিত করে। এসিডিক ফল, চা এবং কফি এছাড়াও দাঁত এনামেল পরা যেতে পারে। 

৮. বছরে কমপক্ষে দুবার আপনার ডেন্টিস্ট দেখান

আপনার নিজস্ব দৈনন্দিন অভ্যাস আপনার সামগ্রিক মৌখিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবুও, সর্বাধিক কর্তব্যরত ব্রাশার এবং ফ্লোজারদের নিয়মিত একটি ডেন্টিস্ট দেখা দরকার। সর্বনিম্ন, আপনার বছরে দুবার সাফাই এবং চেকআপের জন্য আপনার দাঁতের বিশেষজ্ঞ দেখানো উচিত। একজন চিকিৎসকের কেবল ক্যালকুলাস অপসারণ করতে পারেন এবং গহ্বরগুলি সন্ধান করতে পারবেন না, তবে তারা সম্ভাব্য সমস্যাগুলি সনাক্ত করতে এবং চিকিৎসার সমাধানও সরবরাহ করতে সক্ষম হবেন।

 

Tag Cloud:

দাঁত ভালো রাখার জন্য কি কি করা উচিত.
দাঁত ভালো রাখার সহজ উপায়.
কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়.
দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়.
দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ.
দাঁত শক্ত করার উপায়.

What to do to keep teeth good
Ways to keep teeth clean
Easy way to keep teeth good
Ways to prevent tooth decay
Lack of any vitamin causes tooth decay
Ways to reduce gum pain
Medicines to reduce gum swelling and pain
Easy way to keep teeth good
Ways to whiten teeth

Teeth Treatment

Health Tips Bangla

 

 

Leave a Comment

Advertisment ad adsense adlogger