স্বাস্থ্য ভালো রাখার উপায় | শরীর ও মন সুস্থ রাখার জন্য কি কি করা উচিত

স্বাস্থ্য ভালো রাখার উপায়

স্বাস্থ্য ভালো রাখার উপায়

স্বাস্থবান কে না হতে চাই। সুস্থ সবল থাকার জন্য আমরা অনেক চেষ্টা করে। আজ আপনাদের জানাবো কিভাবে শরীর ও মন সুস্থ রাখবেন। পুরো লেখাটা পড়লে অনেক কিছু জানতে পারবেন এবং নিজের স্বাস্থ ঠিক রাখতে কি কি করা উচিত জানতে পারবেন।

সঠিক স্বাস্থ্যকর ডায়েট কন্ট্রোল করুন

আপনি প্রতিদিন ফলমূল, শাকসবজি, বাদাম এবং বিভিন্ন খাবারের সংমিশ্রণ খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কমপক্ষে ৪০০ গ্রাম ফল এবং শাকসব্জী খাওয়া উচিত। আপনি সবসময় আপনার খাবারের মধ্যে ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন । এ রকম স্বাস্থ্যকর খাওয়ার মাধ্যমে, আপনার অপুষ্টি এবং ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো অসুখজনিত রোগের ঝুঁকি হ্রাস পাবে।

ক্ষতিকারক চর্বি গ্রহণ কমিয়ে দিন

আপনার মোট শক্তি গ্রহণের জন্য খাবারের মধ্যে ৩০% এরও কম ফ্যাট হওয়া উচিত। অতিরিক্ত ফ্যাটের জন্য অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি পায় । মোট শক্তি গ্রহণের ১০% এরও কম স্যাচুরেটেড ফ্যাট হ্রাস করার পরামর্শ দেয় WHO । পছন্দমতো অসম্পৃক্ত চর্বিগুলি মাছ, অ্যাভোকাডো এবং বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলগুলিতে পাওয়া যায় ।

অ্যালকোহলের ক্ষতিকারক ব্যবহার এড়িয়ে চলুন

অ্যালকোহল সেবনের ফলে স্বাস্থ্য সমস্যা যেমন অ্যালকোহল নির্ভরতা, লিভার এর সমস্যা এনসিডি, ক্যান্সার এবং হৃদরোগের সমস্যা দেখা দিতে পারে। অ্যালকোহল দ্রব্য পান করার কোনও নিরাপদ স্তর নেই। তা অ্যালকোহল ব্যবহার এড়িয়ে চলুন ।

কম পরিমাণ লবণ গ্রহণ করুন

লবণে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে আর বেশি পরিমাণে সোডিয়ামের ফলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায় । যার ফলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। বেশিরভাগ আমরা লবণের মাধ্যমে সোডিয়াম পাই। তাই আপনার লবণ গ্রহণের পরিমাণ প্রতিদিন সমান রাখুন ।

সঠিক সময়ে বিবাহের উপকারিতা | Benefits of Getting Married click here

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন 2021 | Winter skin care tips Bangla

কিভাবে দ্রুত ওজন কমাবো জানতে পড়ুন

 

ধূমপান করবেন না

তামাক ধূমপানের ফলে ফুসফুস রোগ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো এনসিডি হয়। তামাকটি কেবলমাত্র সরাসরি ধূমপায়ীকেই নয়, ধূমপায়ীর পাশের জনকেও ক্ষতিগ্রস্ত করে । আপনি যদি ধুমপায়ী হয়ে থাকেন তাহলে অতি দ্রুত ছেড়ে দিন ।

সক্রিয় থাকুন

আপনার শরীরকে কাজের মাধ্যমে সবসময় সক্রিয় রাখুন । নিয়মিত খেলাধুলা, পরিবারের কাজকর্ম, ভ্রমণ এবং বিনোদন মূলক কর্মকাণ্ডে নিজেকে নিয়জিত রাখুন । ১৮-৬৪ বছর বয়সী প্রাপ্ত বয়স্কদের পুরো সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিটের শারীরিক ক্রিয়াকলাপের প্রয়োজন । অতিরিক্ত স্বাস্থ্য উপকারিতার জন্য প্রতি সপ্তাহে মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকে ৩০০ মিনিটে বাড়ান ।

স্বাস্থ্য ভালো রাখার উপায়

নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন

উচ্চ রক্তচাপ, বা উচ্চ রক্তচাপকে “নীরব ঘাতক” বলা হয়। অনেক লোক সমস্যা সম্পর্কে সচেতন হতে  পারেন না কারণ এর কোনও লক্ষণ নাও থাকতে পারে। যদি অনিয়ন্ত্রিতভাবে বেড়ে যায় তবে রক্তচাপের ফলে হৃদয়, মস্তিষ্ক, কিডনি এবং অন্যান্য রোগ হতে পারে। আপনার রক্তচাপ কোনও স্বাস্থ্যকর্মীর দ্বারা নিয়মিত পরীক্ষা করে নিন । যদি আপনার রক্তচাপ বেশি থাকে তবে স্বাস্থ্যকর্মীর পরামর্শ নিন। উচ্চ রক্তচাপ রোধ এবং নিয়ন্ত্রণে এটি জরুরী।

টিকা দিন

টিকাদান রোগ প্রতিরোধের সবচেয়ে কার্যকারী উপায়। ভ্যাকসিনগুলি জরায়ু ক্যান্সার, কলেরা, ডিপথেরিয়া, হেপাটাইটিস বি, ইনফ্লুয়েঞ্জা, হাম, ম্যাম্পস, নিউমোনিয়া, পোলিও, রেবিস, রুবেলা, টিটেনস, টাইফয়েড এবং হলুদ জ্বরের মতো রোগের বিরুদ্ধে সুরক্ষা তৈরি করতে আপনার দেহের প্রাকৃতিক প্রতিরোধের সাথে কাজ করে।

নিরাপদ যৌন অনুশীলন করুন

আপনার যৌন স্বাস্থ্য দেখাশোনা করা আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এইচআইভি এবং অন্যান্য যৌন সংক্রমণ যেমন গনোরিয়া এবং সিফিলিস প্রতিরোধে নিরাপদ যৌন অনুশীলন করুন। প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (প্রিপি) এর মতো প্রতিরোধ ব্যবস্থা এবং কনডম রয়েছে যা আপনাকে এইচআইভি  অন্যান্য রোগ থেকে রক্ষা করবে।

হাঁচি বা কাশি দেওয়ার সময় আপনার মুখটি ঢেকে রাখুন

নিউমোনিয়া ইনফ্লুয়েঞ্জা, এবং যক্ষ্মার মতো রোগগুলি বাতাসের মাধ্যমে সঞ্চারিত হয়। যখন কোনও সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয়, তখন সংক্রামক এজেন্টগুলি বায়ুবাহিত ফোঁটাগুলির মাধ্যমে অন্যের কাছে যেতে পারে। আপনি যখন কাশি অনুভব করছেন বা হাঁচি আসছে তখন আপনার মুখটি ঢেকে রাখার জন্য টিস্যু বা কাপুড় ব্যবহার করুন। যদি হাঁচি বা  কাশি সময় আপনার কাছে কোনও টিস্যু বা কাপুড় না থাকে তবে আপনার কনুইয়ের দ্বারা যতটা সম্ভব মুখটি ঢেকে রাখুন।

মশার কামড় প্রতিরোধ

মশা পৃথিবীর অন্যতম মারাত্মক প্রাণী। ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া এবং লিম্ফ্যাটিক ফিলারিয়াসিসের মতো রোগগুলি মশার মাধ্যমে ছড়ায় এবং ফিলিপিনোগুলিকে প্রভাবিত করে। মশাজনিত রোগের বিরুদ্ধে নিজেকে এবং আপনার প্রিয়জনদের রক্ষা করার জন্য আপনি সাধারণ ব্যবস্থা নিতে পারেন। আপনার বাড়ির চারপাশে পরিস্কার রাখুন, বিছানায় মশারি ব্যবহার করুন, মশার প্রজনন স্থান গুলি ধ্বংস করুন ।

কেবল নিরাপদ জল পান করুন

অনিরাপদ পানি পান করলে কলেরা, ডায়রিয়া, হেপাটাইটিস এ, টাইফয়েড এবং পোলিওর মতো জলজনিত রোগ হতে পারে। বিশ্বব্যাপী, কমপক্ষে ২ বিলিয়ন লোক মলদ্বার দ্বারা দূষিত পানি ব্যবহার করে। পানি ফুটিয়ে পান করতে করুন এতে  পানিতে যে  ক্ষতিকারক জীব থাকে তা ধ্বংস করে । 

ভালভাবে আপনার হাত পরিষ্কার করুন

হাতের স্বাস্থ্যবিধি শুধুমাত্র স্বাস্থ্যকর্মীদের জন্যই নয়, সবার জন্যই গুরুত্বপূর্ণ। পরিষ্কার হাত সংক্রামক অসুস্থতার বিস্তার রোধ করতে পারে। যখন আপনার হাত দৃশ্যমানভাবে ময়লা হয়ে থাকে বা অ্যালকোহল-ভিত্তিক পণ্য ব্যবহার করে তখন আপনার হাত সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে পরিষ্কার করুন ।

 

Tag Cloud:

সারা জীবন সুস্থ থাকার উপায়
শীতে সুস্থ থাকার উপায়
স্বাস্থ্য ভালো রাখার উপায়
শরীর ও মন সুস্থ রাখার উপায়
মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়
মন ফুরফুরে রাখার উপায়
সুস্থ থাকার জন্য করণীয়
শরীর সুস্থ রাখার জন্য কি কি করা উচিত
শরীর সুস্থ রাখার মন্ত্র

health tips bangla

best health tips
health tips 2021 Bangla
how to keep healthy Bangla

Leave a Reply