শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন 2021 | Winter skin care tips Bangla

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন

শীত চলে এসেছে। শীতের আগমনের ফলে শুস্ক শীতল হাওয়া বেড়ে যায়। আর এর ফলে বেড়ে যায় নানা সমস্যা, যেমন ত্বকের শুস্কতা, ত্বক ফেটে যাওয়া, ত্বকের চুলকানি ইত্যাদি। শীতকাল অনেকের কাছে পছন্দের হলেও ত্বকের জন্য শীত অত্যন্ত ক্ষতিকর। শীতের শুস্ক হাওয়া ত্বকের উজ্জলতা কেড়ে নেয়। আর এ সময়ে ত্বক সুস্বাস্থ্য রাখার জন্য  দরকার বাড়তি যত্ন ও সতর্কতা। তবে এ সময়ে কিছু নিয়ম মেনে চললে আপনার ত্বক থাকবে স্বাস্থ্য উজ্জল। শীতকালে ত্বকের উজ্জ্বলতার জন্য যে সমস্ত নিয়ম মেনে চলতে হবে সেগুলো হলো-

 পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন

শীতকালে আমরা প্রায়ই সারা দিন পানি পান করতে ভুলে যাই, এর ফলে আমাদের শরীরে পানির পরিমাণ কমে যায় এবং শরীর ড্রাই হয়ে যায় । আর  এ জন্যই আমাদের শরীরের ত্বক আরও শুস্ক হয়ে যায়। তাই এই সময়ে আপনারা পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

  গরম পানি ব্যবহার থেকে বিরত থাকুন

শীত যত বেশি হোক না কেনো গরম পানি দ্বারা গোসল করা থেকে বিরত থাকুন। তবে পানি বেশি ঠাণ্ডা হলে কিছু গরম পানি মিশ্রিত করে পানির ঠাণ্ডা ভাবটা কাটিয়ে নিতে পারেন। আর যদি বেশি ঠাণ্ডা লাগে বা গোসল করতে মন না চায় তাহলে কুসুম গরম পানিতে গামছা বা তোয়ালে ভিজেয়ে গা মুছতে পারেন।  এ সময়ে সাবান কম ব্যবহার করুন । আর সাবান ব্যবহার করলেও ময়েশ্চারাইজার সাবান ব্যবহার করুন । এতে আপনার ত্বক খসখসে ভাব থাকবে না । গোসলের পর নিয়মিত ময়েশ্চারাইজার লোশন শরীরে লাগান এতে আপনার শরীরের আদ্রতা ও উজ্জলতা বেড়ে যাবে ।

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন
শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন

 প্রাকৃতিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং ধুয়ে যাওয়ার সাথে সাথে প্রয়োগ করুন

শীতে ত্বকের যত্নের জন্য আপনার ফেসিয়াল ময়েশ্চাইরাইজার এবং বডি লোশন সাবধানে চয়ন করুন। আপনার ত্বকে গুরুত্বপূর্ণ হাইড্রেটিং তেল রাখার জন্য তেল জাতীয় পণ্যগুলো ব্যবহার করতে পারেন। তেল জাতীয় পণ্য ত্বকের স্বাভাবিক আদ্রতা বজায় রাখতে সহয়তা করে । যতটা সম্ভব গোসলের পরপরই ফেসিয়াল ময়েশ্চাইরাইজার এবং বডি লোশন ব্যবহার করুন এবং আপনার শরীরে সবচেয়ে পরিশ্রমী অঙ্গগুলি আপনার হাত এবং পা অন্তর্ভুক্ত করতে ভুলবেন না ।

রাতে ঘুমাতে যাবার আগে হাত, পা এবং মুখে ভালো করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন । আর যারা সারা দিন বাহিরে কাজে ব্যস্ত থাকেন তাদের ত্বকের আলাদা যত্ন নেওয়া হয়ে ওঠে না তারা বাসায় ফিরে গোলাপজল দিয়ে  ভালো করে মুখ ধুয়ে নিন । তারপর ভালো কোন একটা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন  । তাহলে সারা দিনের ক্লান্তি কাটিয়ে  শীতে আপনার ত্বক প্রফুল্ল ও উজ্জ্বলতা ফিরে পাবে ।

কিভাবে দ্রুত ওজন কমাবো জানতে click করুন

 সানস্কিন শুধু মাত্র গ্রীষ্মের জন্য নয়

আমরা শুধু গরম মাস গুলোতে সানস্কিন ব্যবহার করি তবে শীতের মাস গুলোতে আপনারা সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বক সুরক্ষা পাবে ।

শীতে ঠোঁটের যত্ন নিন 

শীতের সময়ে ঠোঁট ফেটে যাওয়া একটি মারাত্মক সমস্যা । শীতের সময়ে ঠোঁট খুব যত্নে রাখতে হবে । জিব দ্বারা কখনো ঠোঁট ভিজাবেন না । কুসুম গরম পানিতে পরিস্কার একটি কাপড় ভিজিয়ে ঠোঁট পরিস্কার করতে পারেন । পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন ঠোঁটে লাগাবেন নিয়মিত । বাজারে অনেক ধরনের পেট্রোলিয়াম জেলি পাওয়া যায় যেকোনো একটা হলেই চলবে । রাত্রে ঘুমোতে যাবার আগে মধুর সঙ্গে কয়েক ফোঁটা অলিফ ওয়েল তেল মিশিয়ে ঠোঁটে লাগালে কখনো ঠোঁট ফাটবে না ।

 শীতকালে চুলের যত্ন 

গোসল করার পর মাথার চুল কখনো ভেজা রাখবেন না । মাথার চুল ভেজা থাকলে চুল ভেঙ্গে যায় । আর শীতকালে মাথার খুশকি বেড়ে যায় সেই জন্য নিয়মিত সপ্তাহে তিন থেকে চার দিন শ্যাম্পু লাগাতে পারেন । 

 উপযুক্ত আরাম দায়ক পোশাক পরিধান করুন 

শীতের শুস্ক হাওয়া থেকে নিজের শরীরকে রক্ষা করার জন্য উপযুক্ত পোশাক পরিধান করুন । অতিরিক্ত ঠাণ্ডা পড়লে হাতে মোজা পড়ুন ।

উপরোক্ত নিয়ম গুলো মেনে চলুন আর শীতে আপনার ত্বক রাখুন প্রাণবন্ত ও সাস্থ্যোজ্জ্বল ।

Tag Cloud:

শীতে কিভাবে ত্বকের যত্ন নিবেন

শীতে ত্বকের যত্ন

Health tips 2021

Winter Skin Care

Skincare Bangla

Winter skincare tips Bangla

 

Leave a Comment

Advertisment ad adsense adlogger